নতুন Front End নিয়ে যারা কাজ করতে চানঃ


 

১) HTML, CSS, Bootstrap, JS, JQuery এগুলো পারেন বা ভাল আইডিয়া হয়েছে এখন মার্কেটপ্লেস এ কাজ করতে পারবেন কিনা সে প্রশ্ন অনেকের।

উত্তরঃ নির্ভর করে যুগের সাথে তাল মিলিয়ে কতটা কাজ পারেন সেটার উপর। এখন কেউ যদি ২০০৮ বা ২০১০ এর ডিজাইন প্যাটার্ন ফলো করেন এখনো সে কিন্তু যত ভাল কাজই করুন, মার্কেটপ্লেস এ কাজ খুব একটা পাবেন না। এই সেক্টরটাই এমন যে আপনাকে সবসময় আপডেটেড থাকতে হবে এবং প্রচুর স্টাডি করতে হবে সবসময়। সবসময় নতুন টেকনোলজি শিখে ফেলার চেষ্টা করবেন।

২) অনেকে তো অনেক কিছু পারে আমি কি এ কয়টা স্কিল দিয়ে কাজ পাবো ?

উত্তরঃ আপনার কাজের কোয়ালিটি ভাল হলে অবশ্যই পাবেন, সেটা দুইদিন আগে অথবা পরে। যারা HTML, CSS পারেন কিন্তু পুরো ওয়েবসাইট করতে পারবেন কিনা সেটা নিয়ে সন্দিহার তারা ইমেইল টেমপ্লেট বা ছোট কোন কাজগুলোর দিকে শুরুতে নজর দিন পরে বড় কাজ চিন্তা করবেন। একই ভাবে গ্রাফিক্স ডিজাইনের ক্ষেত্রে সব কিছুর ডিজাইন পারেন এভাবে কাজ শুরু না করে যে ফিল্ডগুলো এখনো প্রতিযোগিতা একটু কম সেগুলোতে নজর দিন। যেমন ইবুক ডিজাইন, প্রেজেন্টেশন ডিজাইন, ইনফোগ্রাফিক ডিজাইন।

৩) কিভাবে শুরু করবো ?

উত্তরঃ এ পয়েন্টে ধরে নিচ্ছি আপনার অলরেডি কোন মার্কেটপ্লেস এ প্রোফাইল আছে (UpWork)। নতুন হিসেবে প্রথমে বেশ কিছুদিন শুধু জব পোস্ট দেখুন আর বিস্তারিত পরুন। তারপর নিজেকে জিজ্ঞাসা করুন এ কাজ আপনি পারবেন কিনা এবং প্রোফেশনালিজম ধরে রাখতে পারবেন কিনা। মনে রাখবেন প্রোফেশনালিজম ছাড়া টিকে থাকতে পারবেন না কখনোই। স্যরি, অনুরোধ, ভাল ব্যবহার এগুল কিছুই কাজে দিবেনা যদি কাজের কোয়ালিটি + প্রোফেশনালিজম না থাকে।

৪) কিভাবে বিড করবো?

উত্তরঃ জব পোস্ট ভাল মত পরে ক্লায়েন্ট যা যা চেয়েছে সেগুলোর উত্তর দিবেন+আপনি কিভাবে সেটা সল্ভ করবেন সেটার একটা ব্রিফ দিয়ে দিবেন পারলে। আপনি কে, কত বছর কাজ করছেন, আপনি কোন লেভেলের এক্সপার্ট সেটা নিয়ে বিস্তারিত বলতে হবে না (শুধুমাত্র ক্লায়েন্ট জানতে চাইলে বলবেন)।
আর কখনোই পার্সোনাল ইনফরমেশন শেয়ার করবেন না।

৫) ইংরেজি কম বুঝি কি করবো ?

উত্তরঃ ইংরেজি শেখা শুরু করুন। ভুল হলেও বলতে থাকুন, লিখতে থাকুন। নিজের সাথেই বলুন। ধীরে ধীরে উন্নতি করবেন। ইন্ট্যারন্যাশনাল মার্কেটে কাজ করতে চাইলে এটার কোন অল্টারনেটিভ নেই।

৬) বিড এর পর বিড করেই যাচ্ছি কাজ পাইনা, কি করবো?

উত্তরঃ বিড করার ক্ষেত্রে যেটা আপনার স্কিল ম্যাচ করবে এবং আপনি নিশ্চিত আপনি পারবেন শুধু সেটাই বিড করবেন। আর প্রথমদিকে কাজ পেতে কষ্ট হবে এটি স্বাভাবিক। চেষ্টা করবেন ইনভাইট পেলে সেগুলোকে কাজে রুপান্তরিত করার।

কেমন হলো জানাবেন। ভাল লাগলে শেয়ার করতে পারেন বন্ধুদের সাথে।  কোণ প্রশ্ন থাকলে কমেন্ট সেকশনে জানাতে পারেন। ধন্যবাদ সবাইকে।

Kazi Mamun

Kazi Mamun

আমি কাজী মামুন, পেশায় ওয়েব ডেভেলপার। ইউ.আই. ইউ.এক্স এবং ওয়ার্ডপ্রেস নিয়েই কাজ করা হয়। এর বাইরে নতুন নতুন গ্যাজেট নিয়ে ঘাটা-ঘাটি করতে ভাল লাগে। টেকনোলজি নিয়ে টুকটাক লেখালেখি, মাঝে মাঝে ইউটিউব ভিডিও বা পডকাস্ট করতে ভাল লাগে।

আপনার মতামত দিন...