প্রশ্নঃ Skype ID শেয়ার করবো কি করবো না ?


সমাধানঃ

১) সব সময় চেষ্টা করবেন সব কম্যুনিকেশন আপওয়ার্ক এর মদ্ধেই রাখতে, সেটা বেস্ট সল্যুশন।
২) ক্লায়েন্ট যদি স্পেসিফিকালি Skype চায়, তারপরেও চেষ্টা করবেন ক্লায়নেটকে বলে আপওয়ার্ক এ কথা বলতে। কাজ না হলে Skype শেয়ার করতে পারবেন।
৩) নিজ থেকে Skype দেয়ার চেষ্টা করবেন না, একমাত্র ক্লায়েন্ট চাইলেই Skype ID শেয়ার করবেন নয়তোবা না।
৪) Skype ID শেয়ার করলে, মেসেজের স্ক্রিনশট নিয়ে রাখবেন যা আপনাকে ভবিষ্যৎ ঝামেলা থেকে বাঁচতে সাহায্য করবে।

কমন অভিযোগ

১) Skype দেয়াতে কি আমার আইডি সাসপেন্ড হয়েছে ?

না, আপনি হয়তো পেমেন্ট নিয়েছেন UpWork এর বাইরে অথবা অন্য কোন টার্ম ভেঙেছেন UpWork এর, যেজন্যে আপনার আইডি গেছে। মনে রাখবেন সাময়িক কিছু প্রফিটের আশায় কখনোই UpWork এর বাইরে ক্লায়েন্ট থেকে পেমেন্ট নেবেন না। এটা একটা মার্কেটপ্লেস যেখানে আপনি যত বেশী কাজ করবেন আপনার পরিচিতি এবং ফ্যাসিলিটি তত বাড়বে।

২) আমি কি আমার ব্যক্তিগত Website, Behance Link বা অন্য কোণ লিঙ্ক দিতে পারবো ক্লায়েন্ট কে ?

না। UpWork এর নিজস্ব একটা পোর্টফোলিও সেকশন আছে এজন্যে। ক্লায়েন্টকে আপওয়ার্ক থেকে পোর্টফোলিও দেখতে বলবেন অথবা স্পেসিফিক কিছু লাগলে PDF করে আপলোড করে দিতে পারবেন। অনেকেই বলতে পারেন আমি Website, Behance লিঙ্ক দিয়েছিলাম, আমার আইডি কিছু হয়নি, সো সমস্যা হবেনা। মনে রাখবেন, আপনার ছোট একটা ভুলে আপনার আইডি সাসপেন্ড হয়ে গেলে ভুক্তভোগি হবেন আপনি। তো নিজের জন্যেই নিজেকে সতর্ক থাকতে হবে।

সবশেষে বলবো আমাদের (বাংলাদেশের) ফ্রিল্যান্সাররা এ মুহূর্তে একটা বাজে সময়ের মদ্ধে দিয়ে যাচ্ছে (UpWork ID Suspend, Payoneer Strict rules etc) এবং এটা আমাদের বিভিন্ন সেক্টরের কিছু ভুল সিদ্ধান্ত এবং কিছু ব্যক্তির অতি লোভের ফলাফল। তো মার্কেটে নিজেদের ধরে রাখতে সবাই মিলে বুঝে শুনে স্টেপ নেয়াটা সবার জন্যেই মঙ্গলজনক হবে।

 


কেমন হলো জানাবেন। ভাল লাগলে শেয়ার করতে পারেন বন্ধুদের সাথে।  কোণ প্রশ্ন থাকলে কমেন্ট সেকশনে জানাতে পারেন। ধন্যবাদ সবাইকে।

Kazi Mamun

Kazi Mamun

আমি কাজী মামুন, পেশায় ওয়েব ডেভেলপার। ইউ.আই. ইউ.এক্স এবং ওয়ার্ডপ্রেস নিয়েই কাজ করা হয়। এর বাইরে নতুন নতুন গ্যাজেট নিয়ে ঘাটা-ঘাটি করতে ভাল লাগে। টেকনোলজি নিয়ে টুকটাক লেখালেখি, মাঝে মাঝে ইউটিউব ভিডিও বা পডকাস্ট করতে ভাল লাগে।

আপনার মতামত দিন...