UI Design (coding) এ মাল্টি ডিভাইস টেস্টিং এর গুরুত্ব

ডিজাইনকে কোড এ কনভার্ট করার ক্ষেত্রে আমরা সাধারণত ডেস্কটপ ভিউ নিয়েই বেশী কাজ করি। তবে বর্তমান সময় বিবেচনায় মোবাইল বা মাল্টি ডিভাইস টেস্টিং খুবই গুরুত্বপূর্ণ। বেশিরভাগ মানুষই এখন ব্রাউজিং বা কেনাকাটা তাদের ফোনেই করে থাকে। ডেস্কটপে যা সুন্দর দেখাচ্ছে সেটা মোবাইল বা ট্যাবে ভাঙ্গা ভাঙ্গা বা বাজে দেখাতে পারে। সেক্ষেত্রে পুরো কাজটিই কিন্তু বৃথা হয়ে যেতে পারে। ক্লায়েন্ট এর সাথে একটি মনোমালিন্য সৃষ্টির পাশাপাশি একটি বাজে ফিডব্যাক পেতে পারেন, যদি ডিভাইস কম্প্যাটিবিলিটি বা রেসপন্সিভনেস ঠিকমতো চেক না পড়েন।

কাজ ডেলিভারী দেয়ার আগে তাই ডিভাইস কম্প্যাটিবিলিটি চেক করে নিবেন। এক্ষেত্রে সবসময় ফিজিক্যাল ডিভাইস (ফোন, ট্যাব) প্রাধান্য দেয়ার চেষ্টা করবেন। কারণ অনেক সময় অনেক কিছু ইমুলেটরে ঠিক মতো কাজ করলেও রিয়েল ডিভাইস এ কাজ করেনা। আর আপনি আপনার কাজের লেভেলকে যখন অন্যদের থেকে একধাপ এগিয়ে নিতে চাইবেন তখন এ ধরনের সূক্ষ্ম ব্যাপারগুলোতে আপনাকে অবশ্যই নজর দিতে হবে।

কোডিং স্ট্রাকচার মেনে চলার পাশাপাশি যদি কোন ফ্রেমওয়ার্ক ইউজ করেন সেক্ষেত্রে তাদের ডকুমেন্টেশন ভালমত দেখে নিবেন। এর বাইরেও অনেকক্ষেত্রে ক্লায়েন্টের ডিজাইনকে পারফেক্টলি ফুটিয়ে তুলতে অনেক কিছুই অন্যভাবে করতে হতে পারে। সেক্ষেত্রে যেন ডিভাইস কম্প্যাটিবিলিটি বা রেসপন্সিভনেস নষ্ট না হয়ে যায় সেটা খেয়াল রাখবেন।


 

কেমন হলো জানাবেন। ভাল লাগলে শেয়ার করতে পারেন বন্ধুদের সাথে।  কোণ প্রশ্ন থাকলে কমেন্ট সেকশনে জানাতে পারেন। ধন্যবাদ সবাইকে।

Comments
Kazi Mamun

Kazi Mamun

আমি কাজী মামুন, পেশায় ওয়েব ডেভেলপার। ইউ.আই. ইউ.এক্স এবং ওয়ার্ডপ্রেস নিয়েই কাজ করা হয়। এর বাইরে নতুন নতুন গ্যাজেট নিয়ে ঘাটা-ঘাটি করতে ভাল লাগে। টেকনোলজি নিয়ে টুকটাক লেখালেখি, মাঝে মাঝে ইউটিউব ভিডিও বা পডকাস্ট করতে ভাল লাগে।

আপনার মতামত দিন...