ওয়েব ডিজাইন শিখতে গেলে কি দিয়ে শুরু করবো ?

উত্তর: শুরু করুন HTML দিয়ে। শিখতে গেলে পাশাপাশি CSS এমনিতেই শেখা শুরু করে দিবেন। আর টুকটাক JS এর ব্যবহারও পেয়ে যাবেন। অনেকেই এখন বলতে পারেন শুধু HTML, CSS দিয়ে তো ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড কিছু করতে পারবোনা। সবাই তো JS, PHP এর কাজ চায়। মনে রাখবেন আপনি মাত্র শেখা শুরু করছেন। ইন্ডাস্ট্রি অনেক দূরে এখনো। সে চিন্তা বাদ দিয়ে দিন মাথা থেকে। যা শিখবেন তা’ই আপনার এসেট।

W3schools.com একটা গ্রেট রিসোর্স শেখা শুরু করার জন্য। YouTube এ অনেক টিউটোরিয়াল আছে, সেগুলো থেকে কারও স্টাইল ভাল লাগলে সেটা ফলো করতে পারেন নয়তো w3schools প্রথম ৩-৪ মাস শেখার জন্য যথেষ্ট।

এর পাশাপাশি Photoshop এর কিছুটা ধারণা নেয়া শুরু করুন। একজন ডিজাইনার কিভাবে একটা ডিজাইন করে। আপনাকে ডিজাইন করা শিখতে হবেনা। শুধু তারা কি জিনিস কিভাবে মেনশন করে সেগুলো বুঝলেই হবে।

সে অনেক পারে, সে সব শিখে ফেলছে, এগুলা না পারলে জীবন বৃথা এসব বাদ দিয়ে শেখা শুরু করুন। HTML, CSS এগুলো টেক ইন্ডাস্ট্রির A,B,C এর মত। জানা থাকলে কাজে আসবেই।

 


কেমন হলো জানাবেন। ভাল লাগলে শেয়ার করতে পারেন বন্ধুদের সাথে।  কোণ প্রশ্ন থাকলে কমেন্ট সেকশনে জানাতে পারেন। ধন্যবাদ সবাইকে।

Comments
Kazi Mamun

Kazi Mamun

আমি কাজী মামুন, পেশায় ওয়েব ডেভেলপার। ইউ.আই. ইউ.এক্স এবং ওয়ার্ডপ্রেস নিয়েই কাজ করা হয়। এর বাইরে নতুন নতুন গ্যাজেট নিয়ে ঘাটা-ঘাটি করতে ভাল লাগে। টেকনোলজি নিয়ে টুকটাক লেখালেখি, মাঝে মাঝে ইউটিউব ভিডিও বা পডকাস্ট করতে ভাল লাগে।

One Comment

আপনার মতামত দিন...