১. ওহ এখন তো ৬.৫০ বাজে, একেবারে ঠিক ৭ টায় পড়তে বসবো।

২. আম্মু একটু চা বানায়া দাও, চা টা খেয়েই পড়তে বসবো [৭.১৫ বাজে ততক্ষণে]।

৩. চা খাওয়া শেষে, কিরে ভাই এত্তো ঘুম আসে কেন !!!! যাই একটু হাত মুখ ধুয়ে ফ্রেশ হয়ে আসি… তারপর ঠান্ডা মাথায় পড়বো। [৭.৩০]

৪. হাত মুখ ধোয়ার পর…. গোসল করলেই মনে হয় ভালো হতো , এখনো তো ঘুম ই আসে… আচ্ছা যাই পড়তে বসি। [৭.৪০]

৫. অহ ৭.৪০ বাজে… ধ্যুৎ… ৮টায় পড়তে বসমু CONFIRM. একটু আপুর / ভাইয়রে  রুম থেকে ঘুইরা আসি।

৬. কাটায় কাটায় ৮টা বাজে। শেষ পর্যন্ত পড়ার টেবিলে। সামনে বই খোলা। কিরে ভাই মাথায় কিচ্ছু ঢুকে না কেন !!! এত্তো পড়া কখন শেষ করমু !!! কাউরে ফোন দেই দেখি ও কি পড়তাছে… ঐ তুই কি পড়ছিস ?? কি কি পড়বি ?? ব্লা ব্লা ব্লা . . . .

৭. হে হে হে ৮.৩০ বাইজা গেসে.. ছেলে হইলে এইবার ঘুরতে যাওয়া বা বিড়ি খাইতে যাওয়ার সময়। আর মেয়েদের জন্য ছাদ অথবা বারান্দায় যাওয়া দরকার … কারন ঐ সময়ে কেমন যেন দম বন্ধ বন্ধ লাগে।

৮. ৯টা বাইজা গেলো… “ আমি শেষ….”  কিচ্ছু পড়া হয় নাই….  একেবারে DINNER করেই পড়তে বসমু নাকি !!!?? !!!! কেমন জানি খুদা খুদা লাগতাছে … !!! [যদিও অন্যান্য দিন ১১-১২ টার আগে DINNER করা হয়না]।

৯.আহ এতোক্ষনে সব ঝামেলা শেষ হইছে… এইবার পড়া শুরু… প্রতি ঘন্টায় ১ চাপ্টার পড়লে ৫ ঘন্টায় ই সব শেষ হইয়া যাইবো।

১০. ১০ টা বাজে, পড়তে বসা হলো শেষ পর্যন্ত, আর ঐ মুহুর্তে সবার CREATIVITY জেগে উঠে… তখন একের পর এক দুনিয়া কাপানোর মত আইডিয়া আসতে থাকে… এমনকি অনেকে খাতা কলমে দাগ কাটাকাটি করেও চরম কিছু করে ফেলে।

১১. তবে এই সময়ে টেবিলে বসে থাকা হয় বইয়ের পাতায় মাঝে মাঝে চোখ ও বোলানো হয়।

১২. এভাবে ১টা বাজে… প্রথম চাপ্টারের কিছু পাতায় চোখ বোলানো শেষ।

১৩.আহারে কি ঘুম আসে রে… সকালে EXAM রাতে না ঘুমাইলে EXAM খারাপ হবে এই ধরনের নানা রকমের সুন্দর চিন্তা একের পর এক মাথায় আসতে থাকে।

১৪.কোন রকমে ২ চাপ্টার হালকার উপর ঝাপসা করে দেখে সকালে দেরি করে ঘুম থেকে উঠে EXAM দিতে যাওয়া।

১৫. EXAM HALL থেকে বের হওয়ার পরে… ইসসস… সব ই পারা জিনিস রে মামা….!!!! একটু খালি দেইখা আইলে ই হইতো…. কালকের EXAM এ আর এই ভুল করমু না।

১৬. যেই লাউ সেই কদু….. পরের EXAM এ’ও সেই এক ই অবস্থা, শুধু পরের EXAM ই না, এভাবে SEMESTER এর পর SEMESTER চলতে থাকে একই ভাবে, কিন্তু আমরা কখনো ই বদলাই না।

** সবার সাথে ই যে এসব ব্যপার গুলো মিলবে এমন কোনো কথা নেই, আমার নিজের সাথে অনেক খানি মিলে যায় বলেই লিখলাম

 


কেমন হলো জানাবেন। ভাল লাগলে শেয়ার করতে পারেন বন্ধুদের সাথে।  কোণ প্রশ্ন থাকলে কমেন্ট সেকশনে জানাতে পারেন। ধন্যবাদ সবাইকে।

Kazi Mamun

Kazi Mamun

আমি কাজী মামুন, পেশায় ওয়েব ডেভেলপার। ইউ.আই. ইউ.এক্স এবং ওয়ার্ডপ্রেস নিয়েই কাজ করা হয়। এর বাইরে নতুন নতুন গ্যাজেট নিয়ে ঘাটা-ঘাটি করতে ভাল লাগে। টেকনোলজি নিয়ে টুকটাক লেখালেখি, মাঝে মাঝে ইউটিউব ভিডিও বা পডকাস্ট করতে ভাল লাগে।

আপনার মতামত দিন...