প্রায় সময়’ই দেখি বিভিন্ন গ্রুপে দেদারসে কপিরাইট প্রটেক্টেড আইটেম বা পাইরেটেড আইটেম শেয়ার করা হয়। প্রফেশনাল কাজের ক্ষেত্রে যা একদম’ই করা উচিৎ নয়। গুগল করে পাওয়া যেকোন কিছুই আপনি চাইলে আপনার কমার্শিয়াল কোন কাজে ব্যবহার করতে পারবেন না। প্রতিটি ফাইলের কোন না কোন ধরনের লাইসেন্সের আন্ডারে পরে। হোক সেটা কোন ছবি, ফন্ট, ভেক্টর, মিউজিক, লেখা বা যেকোন কিছুই।

আপনার কমার্শিয়াল প্রজেক্টে যা’ই ব্যবহার করুন না কেন সবসময় সেটার লাইসেন্স দেখে নিবেন। সেটার পারমিশন আছে কিনা ব্যবহার করার।

১. কিছু ফাইল আছে যা কোন প্রকার ক্রেডিট দেয়া ছাড়াই ব্যবহার করা যায়।

যেমনঃ pixabay এর ছবি।

২. কিছু আছে ব্যবহার করতে পারবেন কিন্তু প্রিমিয়াম লাইসেন্স না নিলে সেই প্রজেক্টে তাদের নাম মেনশন করতে হবে।

যেমনঃ freepik, flaticon. চাইলে তাদের সব কিছু ব্যবহার করতে পারবেন কিন্তু লাইসেন্স না কিনলে যেখানেই তাদের কোন কিছু ব্যবহার করবেন সেখানেই তাদেরকে ক্রেডিট দিতে হবে।

৩. কিছু আছে শুধুমাত্র যেমন আছে তেমন ভাবেই ইউজ করতে পারমিশন দেয়, কোন প্রকার এডিট বা ম্যনিপুলেশন করতে পারমিশন দেয়না।

যেমনঃ গুগল ইমেজ সার্চ এ টুলস এ গেলেই দেখতে পাবেন।

এখন কথা হলো, এই কপিরাইট না মানলে কি হবে?

অরিজিনাল কন্টেন্ট এর অথর আপনাকে নোটিশ দিয়ে সে কন্টেন্ট রিমুভ করতে বলতে পারে। সে চাইলে DMCA ক্লেইম করে সেই কন্টেন্ট রিমুভ করাতে পারে (Hosting provider) এর সহায়তায়।

অরিজিনাল অথর যদি মনে করে যে আপনার এই কপিরাইট না মেনে ইউজ করার কারনে তার লস হয়েছে সেক্ষেত্রে সে আইনের আশ্রয় নিতে পারে এবং সেক্ষেত্রে আপনাকে মোটা অঙ্কের জরিমানা দিতে হবে এমনকি জেল পর্যন্ত হতে পারে।

কপিরাইট নিয়ে খুব একটা বেশী কিছু হয়না দেখে অনেকেই দেদারসে এসব ডিজিটাল কন্টেন্ট তাদের গ্রাফিকাল কাজ বা ওয়েবসাইটে ইউজ করে চলেছেন। এতে করে একদিকে আপনি যেমন আইন লঙ্ঘন করছেন অন্যদিকে অরিজিনাল অথরকে তার প্রাপ্য থেকে বঞ্চিত করছেন। কেমন লাগবে যদি আপনার কষ্ট করে বানানো কমার্শিয়াল কোন ছবি বা মিউজিক সবাই দেদারসে ব্যবহার করা শুরু করে, আপনার কাছ ্থেকে না কিনেই ?

 

শেষ কথাঃ

ক্লায়েন্টের কাজ করলে সবসময় ক্লায়েন্টকে জানান যে, আমার এই এই কন্টেন্ট লাগবে তুমি সেগুলো কিনে দাও অথবা আমাকে পে করো আমি কিনে নিচ্ছি।

আর নিজের কাজ হলেও একটু কষ্ট করে লাইসেন্স কিনে নিন, কমার্শিয়াল উদ্দেশ্যে একটি কাজ করছেন যেখান থেকে আপনি নিজেও লাভবান হতে চান তো সেক্ষেত্রে অন্য একজনের কমার্শিয়াল কাজকে কেন মুল্যায়ন করবেন না ?

 


কেমন হলো জানাবেন। ভাল লাগলে শেয়ার করতে পারেন বন্ধুদের সাথে।  কোণ প্রশ্ন থাকলে কমেন্ট সেকশনে জানাতে পারেন। ধন্যবাদ সবাইকে।

Kazi Mamun

Kazi Mamun

আমি কাজী মামুন, পেশায় ওয়েব ডেভেলপার। ইউ.আই. ইউ.এক্স এবং ওয়ার্ডপ্রেস নিয়েই কাজ করা হয়। এর বাইরে নতুন নতুন গ্যাজেট নিয়ে ঘাটা-ঘাটি করতে ভাল লাগে। টেকনোলজি নিয়ে টুকটাক লেখালেখি, মাঝে মাঝে ইউটিউব ভিডিও বা পডকাস্ট করতে ভাল লাগে।

আপনার মতামত দিন...