১) ফ্রিল্যান্সার হওয়ার পূর্বশর্ত কি কি ?

উত্তরঃ নিচের গুনগুলোর একটিও যদি আপনার ঠিকমত না থাকে তাহলে ফ্রিল্যান্সার হিসেবে আপনার স্কিল বিক্রি করা অনেক কঠিন বা অসম্ভব হয়ে যাবেঃ

  • আপনি যে স্কিল নিয়ে ফ্রিল্যান্সিং করবেন সেটা আপনাকে ভালমত জানতে হবে।
  • আপনাকে কনফিডেন্ট হতে হবে যে আপনি ক্লায়েন্ট এর যে কাজ নিচ্ছেন সেটি আপনি আপনার স্কিল সেট দিয়ে আসলেই স্বার্থকভাবে শেষ করতে পারবেন।
  • ইন্টারন্যাশনাল মার্কেটের জন্য প্রযোজ্য প্রফেশনাল এটিচ্যুড থাকতে হবে।
  • ইংরেজি জানতে হবে। কথা বলার মত এবং লিখে নিজের মনের ভাব প্রকাশ করার মত ইংরেজি মাস্ট জানতেই হবে।
  • সমস্যা আইডেন্টিফাই করা এবং সেটার সমাধানের প্রসেস বেড় করে সেটা ক্লায়েন্টকে বুঝাতে পারার ক্ষমতা।
  • মার্কেটে নিজের স্কিল বিক্রি করতে পাড়া শিখতে হবে। তার মানে এইনা যে আপনি ফলস মার্কেটিং করবেন বা যেভাবেই হোক নিজের স্কিল বিক্রি করবেন। আপনি যে কাজ করছেন সেটা আপনার ক্লায়েন্টকে জানানো এবং ক্লায়েন্টকে সেই কনফিডেন্সটা দিতে হবে যে আসলেই আপনি তার প্রজেক্ট করার জন্য উপযুক্ত ব্যক্তি।
  • সার্চ ইঞ্জিন (google, bing, yahoo etc.) এর ব্যবহার জানতে হবে। কাজ করতে গেলে সমস্যায় পরবেন এবং সেটার জন্য কোন ফিজিক্যাল মানুষের উপর থেকে নির্ভরশীলতা কমাতে হবে এবং ইফিসিয়েন্টভাবে সার্চ করে নিজের কাঙ্খিত সমস্যার সমাধান করার অভ্যাস গড়ে তুলতে হবে।

২) আমি ফুলটাইম জব করছি এর পাশাপাশি কি আমি ফ্রিল্যান্সিং করতে পারবো ?

উত্তরঃ আপনি যে ফিল্ড এ কাজ করছেন সে ফিল্ডে যদি আপনি ফ্রিল্যান্স এর মাধ্যমে নিজের স্কিল বিক্রি করতে চান তাহলে সেটা করা আপনার জন্য সহজ হবে। অথবা আপনার ফুল টাইম জব এ আপনি যে স্কিল এর কাজ করছেন তার চেয়ে ভিন্ন কিছু নিয়ে কাজ করলেও আপনি যদি ফ্রিল্যান্সার হিসেবে সে স্কিলে পারদর্শী হন তাহলেও আপনি সহজেই হয়তো ফ্রিল্যান্সার হিসেবে নিজের স্কিল বিক্রি করতে পারবেন।

তবে আপনি যদি একদম নতুন কোন ফিল্ড এ ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে চান সেক্ষেত্রে সেটা অনেক চ্যালেঞ্জিং হবে এবং আপনাকে যথেষ্ট সময় নিয়ে আগে সেই স্পেসিফিক ফিল্ডের কাজ শিখতে হবে তারপর আপনি মার্কেটে চেষ্টা করতে পারবেন।

৩) আমি কোন কোন কাজ শিখলে ফ্রিল্যান্সিং করতে পারবো ?

উত্তরঃ আপনি কি শিখবেন বা আপনার কি ভাল লাগে সেটা আপনাকেই আইডেন্টিফাই করতে হবে, অন্য কেউ সেটা কখনোই করে দিতে পারবেনা। দুনিয়াতে সকল কাজের চাহিদা আছে। আপনার যেটা ভাল লাগবে সেটা শিখেন। অনেকেই বলবেন ভাই বুঝিনা কোনটা আমার জন্য ভাল হবে।

আপনার প্রিয় খাবার কি? আমি যদি বলে দেই আপনার পটল ভাঁজা পছন্দ হওয়া উচিৎ সেটা যেমন ঠিক হবেনা, তেমনি আপনি কি শিখবেন সেটাও আমার বলে দেয়া ঠিক হবেনা। পছন্দের খাবারের উত্তর যদি জানেন এবং এটার উত্তর যেভাবে বের করেছেন সেভাবেই আপনার কোন কাজ শেখা উচিৎ সেটা বের করুন। খেয়ে খেয়ে পছন্দের খাবার বেড় করেছেন তেমনি কাজ দেখে দেখে করার চেষ্টা করে করে নিজের পছন্দ বেড় করেন।

৪) কোন কাজে তাড়াতাড়ি ইনকাম করতে পারবো ?

উত্তরঃ আপনার উদ্দেশ্যই যদি হয় বেশী বেশী ইনকাম করা তাহলে সেই ইনকামের মারপ্যাচেই পরে থাকবেন। যখনই কেউ বলবে সে অমুক ফিল্ড এ কাজ করে অনেক ইনকাম করেছে, আপনি সেটা পারবেন কি’না বা সেটা আপনার ভাল লাগবে কি’না তা না দেখেই যদি সেটার পেছনে ছুটেন তাহলে দুই কুল’ই হারাবেন। ইন্ডাস্ট্রিতে টিকতে হলে, কিছু করতে হলে নিজের প্যাশনের পেছনে ছোটা ছাড়া আর কোন উপায় নেই।

Elon Musk (আমার অত্যন্ত পছদের একজন) যদি তার প্যাশন আর ইনভেনশনের পেছনে না ছুটে Paypal নিয়েই পরে থাকতো তাহলে আজকে আমরা Tesla বা SpaceX পেতাম না। আপনিও আপনার প্যাশনের পেছনে ছুটুন আমরাও বড় কিছু পাবো।

“Go for your passion, money will follow you”

 

৫) আমি গৃহিণী আমি কি ফ্রিল্যান্সিং করতে পারবো ?

উত্তরঃ আপনার দক্ষতা, প্যাশন এবং সময় থাকলে পারবেন। আরো বিস্তারিত উপরে লিখেছি একটু দেখে নিন।

৬) শেষ ভরসা ফ্রিল্যান্সিং, এছারা আর কিছুই করার নেই এখন, ভাই হেল্প করেন প্লিজ…

উত্তরঃ শেষ ভরসা ফ্রিল্যান্সিং এই কথার মানে হলো আপনার আসলেই আর কোন ভরসা নেই। মুক্ত পেশাজীবী বা ফ্রিল্যান্সার হওয়া হচ্ছে সবচেয়ে কঠিন কাজের একটি। এখানে আপনাকে একসাথে কাজ পারতে হবে, মার্কেটিং জানতে হবে, ক্লায়েন্ট কে ম্যানেজ করতে হবে। এবং আপনার কাজে আপনাকে ইন্টারন্যাশনাল লেভেলের দক্ষ হতে হবে। আমরা চারপাশে ফ্রিল্যান্সিং-ডলার এ শব্দগুলো এত কমন করে ফেলেছি যে সবাই ধরেই নেয় এখানে ২-৪ মাস সময় দিলেই মনে হয় টাঁকা কামানো যায়। এ ধারনা একদম ভুল। ভাল্ভাবে যেকোন কাজ শিখতে গেলে কমপক্ষে ২ বছর আপনার লেগে যাবে এবং তার পরে আপনি স্টার্ট করতে পারবেন এবং সে সময় আপনার ইনকাম হবে একদম কম। অনেক অপেক্ষা করেও কাজ পেতে কষ্ট হবে অনেক বেশী। যা হতাশাজনক হতে পারে অনেকের জন্যই। তাই শেষ ভরসা ফ্রিল্যান্সিং এ চিন্তা মাথা থেকে ঝেরে ফেলে দিন।

 


কেমন হলো জানাবেন। ভাল লাগলে শেয়ার করতে পারেন বন্ধুদের সাথে।  কোণ প্রশ্ন থাকলে কমেন্ট সেকশনে জানাতে পারেন। ধন্যবাদ সবাইকে।

Comments
Kazi Mamun

Kazi Mamun

আমি কাজী মামুন, পেশায় ওয়েব ডেভেলপার। ইউ.আই. ইউ.এক্স এবং ওয়ার্ডপ্রেস নিয়েই কাজ করা হয়। এর বাইরে নতুন নতুন গ্যাজেট নিয়ে ঘাটা-ঘাটি করতে ভাল লাগে। টেকনোলজি নিয়ে টুকটাক লেখালেখি, মাঝে মাঝে ইউটিউব ভিডিও বা পডকাস্ট করতে ভাল লাগে।

আপনার মতামত দিন...