ক্যারিয়ারে অনেক সময়ই আসতে পারে অনেক কিছু জানা সত্ত্বেও এবং নিজের বেস্ট দেয়ার পরেও কাজ পাচ্ছেন না। সে সময়টি আসলেই অনেক চ্যালেঞ্জিং। তবে ধৈর্য্য হারা হবেন না, নিজেকে প্রশ্ন করুন ঘাটতি রয়েছে কোথায়?

 

১) আপনি কি এখনো সেই পুরনো সময়ের মত করেই নিজেকে ধরে রেখেছেন নাকি সময়ের সাথে সাথে নিজেকে আপডেট করেছেন? টেক জগতে গতির সাথে তাল মিলিয়ে চলতে হয়, নয়ত ধরা খাবেন সেটাই স্বাভাবিক। সো সবসময় নিজেকে আপডেটেড রাখুন। সেটা নিজের কোর স্কিল+কাজের জন্য আনুষঙ্গিক স্কিল গুলোও।

২) নিজের কি স্কিল গুলো খুঁজে বের করুন, সেগুলোকে কিভাবে আরো সুন্দরভাবে ক্লায়েন্টের কাছে প্রেজেন্ট করানো যায় সেটা নিয়ে স্টাডি করুন।

৩) ক্লায়েন্টের সাথে কমিউনিকেশন এ ঘাটতি হচ্ছে কিনা সেটা বোঝার চেষ্টা করুন।

৪) আপনার সেইম স্কিল এ কাজ করে এমন বন্ধু, সিনিওর কারো সাথে কনসালট করুন।

৫) কাজ না পাওয়ার সময়টাকে সুযোগ হিসেবে চিন্তা করুন, এবং সেটাকে কাজে লাগিয়ে নিজের স্কিল গুলোকে ঝালাই করে নিন। সম্ভব হলে সমসাময়িক নতুন কিছু শিখুন।

৬) স্পেসিফিক কোন মার্কেটপ্লেস এ কাজ করে থাকলে সেটার বাইরে এসে নতুন মার্কেটপ্লেস ডিসকভার করুন।

৭) নিজের কোন প্রোডাক্ট লাইন আপ তৈরী করার চেষ্টা করতে পারেন।

৮) সর্বোপরি হতাশ না হয়ে লেগে থাকুন। দুইদিন আগে অথবা পরে, নিজের সুযোগ আসবেই।


 

কেমন হলো জানাবেন। ভাল লাগলে শেয়ার করতে পারেন বন্ধুদের সাথে।  কোণ প্রশ্ন থাকলে কমেন্ট সেকশনে জানাতে পারেন। ধন্যবাদ সবাইকে।

Comments
Kazi Mamun

Kazi Mamun

আমি কাজী মামুন, পেশায় ওয়েব ডেভেলপার। ইউ.আই. ইউ.এক্স এবং ওয়ার্ডপ্রেস নিয়েই কাজ করা হয়। এর বাইরে নতুন নতুন গ্যাজেট নিয়ে ঘাটা-ঘাটি করতে ভাল লাগে। টেকনোলজি নিয়ে টুকটাক লেখালেখি, মাঝে মাঝে ইউটিউব ভিডিও বা পডকাস্ট করতে ভাল লাগে।

Leave a Reply