নতুন একটা সিরিজ শুরু করছি এখানে কাজ করতে গিয়ে ক্লায়েন্টের সাথে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা লিখবো

 

গল্পের শুরুটা প্রায় ১ বছর আগের। একটা জব ইনভাইট পেয়েছিলাম নতুন একটা স্টার্টআপ এর ওয়েবসাইট করে দেয়ার জন্য। তারা বেশ কিছু ডিটেইলস দিয়ে দিয়েছিলো এবং কিভাবে কি করা যেতে পারে তা জানতে চাইছিল। তবে তারা যেসব ব্যপারে জানতে চেয়েছিল তা দেখতে হলে তাঁদের এক্সিস্টিং ওয়েবসাইট এর লিঙ্ক প্রয়োজন ছিল, যেটা দিতে ভুলে গিয়েছিল। তো কভার লেটার এ বিস্তারিত কিছু না লিখে শুধু গ্রিটিংস দিয়ে তাঁদের ওয়েবসাইট এড্রেস চাইলাম, আর বললাম ওয়েবসাইট এনালাইসিস করে বাকি বিস্তারিত জানাতে পারবো।

পরেরদিন রিপ্লাই পাওয়ার পর ক্লায়েন্ট যা যা জানতে চেয়েছিল সেগুলো সব এনালাইসিস করে বেড় করলাম, অনেক ব্যপার ছিল যা লিখে দেয়ার চেয়ে কথা বলতে পারলো ভালমত বুঝাতে পারবো, তাই ক্লায়েন্টের কাছে ভয়েস কলের জন্য সময় জানতে চাইলাম। সে’ও সময় দিতে রাজি হলো, কথাবার্তা হলো, তারপর বিস্তারিত সব নোট ডাউন করে ক্লায়েন্টকে পরেরদিন কাজের জন্য অফিসিয়ালভাবে প্রপোসাল দিলাম। কাজটা ছিল আওয়ারলি তাই, কোন কাজ করতে কত সময় লাগতে পারে সেটা মেনশন করেই প্রপোসাল দিয়েছিলাম।

ক্লায়েন্ট অনেক ধন্যবাদ দিলো বিস্তারিত প্রপোজাল দেয়াতে এবং দুইদিনের ভেতরে তারা তাঁদের ডিসিশন জানাবে বললো। আমিও বেশ খুশি, ক্লায়েন্টের রেসপন্স দেখে মনে হচ্ছিলো কাজটা আমি পেতে যাচ্ছি। তবে দুঃখের ব্যপার সেই দুইদিন পরের এক বছরেও শেষ হলোনা। ক্লায়েন্ট ভাল বললেও যে সবসময় কাজ পাবো এমনটা না’ও হতে পারে।

দিন যেতে লাগলো, এই কাজের ব্যপার ভুলেই গিয়েছিলাম, তবে আপনি যদি নিজের কাজটা ভালমত করেন তাহলে বেশিরভাগ ক্ষেত্রেই সেখান থেকে পজিটিভ রেসপন্স পাবেন সেটা প্রমাণ করতেই যেন, দুই সপ্তাহ আগে (ক্লায়েন্টের সাথে কথা বলার প্রায় ১ বছর পর) সেই ক্লায়েন্ট পুনরায় আমাকে নক দিলো। তারা এখন চাচ্ছে তাঁদের সাইট রিডিজাইন করতে এবং তারা আমার হেল্প চায়। এমনকি তাঁদের সাথে সব মিটিং এর জন্যও তারা আমাকে আওয়ারলি পেমেন্ট করবে। ইনিশিয়াল মিটিং এর পেমেন্ট’ও প্রসেস করা হয়ে গেছে। হয়তো কাজ এ বছরও না হতে পারে, তাতে কিছু যায় আসেনা। এখান থেকে একটা শিক্ষা তো পেলাম,

“আমি যদি আমার বেস্ট দেই তো ক্লায়েন্ট আমাকে ভুলবে না, সে তার যথাসময়ে ঠিকই আমাকে খুঁজে নেবে”

এটা শুধু আমার ক্ষেত্রে না বরং সবার ক্ষেত্রেই প্রযোজ্য। আজ কাজ না পেলেও হতাশ হওয়ার কিছু নেই। সময়মত সব কিছুই ঠিক পথেই এগোবে।

 


কেমন হলো জানাবেন। ভাল লাগলে শেয়ার করতে পারেন বন্ধুদের সাথে। ধন্যবাদ সবাইকে।

Comments
Kazi Mamun

Kazi Mamun

আমি কাজী মামুন, পেশায় ওয়েব ডেভেলপার। ইউ.আই. ইউ.এক্স এবং ওয়ার্ডপ্রেস নিয়েই কাজ করা হয়। এর বাইরে নতুন নতুন গ্যাজেট নিয়ে ঘাটা-ঘাটি করতে ভাল লাগে। টেকনোলজি নিয়ে টুকটাক লেখালেখি, মাঝে মাঝে ইউটিউব ভিডিও বা পডকাস্ট করতে ভাল লাগে।

Leave a Reply