বিজ্ঞাপন

পন্য বিক্রি করতে হলে বিজ্ঞাপন খুব গুরুত্বপূর্ণ। বিজ্ঞাপনের বেশ কিছু ধরন রয়েছে। যেমন ধরুন আপনি রাস্তায় একটা বিলবোর্ড দেখলেন বা কেউ আপনাকে একটা হ্যান্ডবিল ধরিয়ে দিল। এতে করে আপনি স্পেসিফিক সেই পন্যের নাম জানলেন। এখন সেই বিলবোর্ড বা হ্যান্ডবিল যদি সুন্দর এবং আকর্ষণীয় না হয় তাহলে সেই পন্যের নাম আপনি একটু পরেই ভুলে যাবেন। তারপর হয়তো ইলেক্ট্রনিক মিডিয়া (টিভি, রেডিও,ইন্টারনেট) এ পন্যের বিজ্ঞাপন দেখলেন। সেখানে যদি পন্যের ব্যপারে পজিটিভ একটি উপস্থাপনা দেখেন তাহলে এক সময় হয়তো আপনি আগ্রহী হয়ে সেই পন্য দেখতে যাবেন বা কিনতে যাবেন। আর উপস্থাপনা ভাল না হলে ভুলে যাবেন পন্যের কথা।

এখন পন্য কিনতে বা দেখতে গেলে সেখানে আরেক দল মানুষ থাকবে যারা আপনার কাছে সেই পন্য বিক্রি করার জন্য নানাভাবে তার গুণগান করবে, ফিচার বলবে, দরকার পরলে বিভিন্ন অফার দিবে। আপনি পুরোপুরি কনভিন্স হলে হয়তো পন্যটি কিনে নিবেন।

এখন আসি মূল কথায় কেন এত কিছু বললাম। এই পুরো প্রসেসটিকে এখন তুলনা করুন নিজের সাথে। আপনার সিভি, পোর্টফোলিও, এগুলো হলো আপনার বিজ্ঞাপনের প্রথম ধাপ, যা’কে তুলনা করতে পারেন বিলবোর্ড বা হ্যান্ডবিলের সাথে। এগুলো দেখেই কোন প্রতিষ্ঠান আপনার ব্যপারে প্রাথমিকভাবে আগ্রহী হবে। আপনার পজিটিভ কম্যুনিটি প্রেসেন্স অনেকটা টিভি, রেডিওর বিজ্ঞাপনের মত কাজ করবে, যা আপনার ওভারওল পরিচিতি বাড়াবে। এখন আপনার সিভি, পোর্টফলিও ভাল না হলে কিন্তু প্রথমেই আপনি হাড়িয়ে যাবেন, কোন প্রতিষ্ঠান’ই আপনাকে কল করবে না। সোশ্যাল প্রেসেন্স থাকলে ভাল না থাকলেও খুব একটা ক্ষতি নেই।

আর আপনার সিভি, পোর্টফলিও যদি ভাল হয় তাহলে আসবে আপনি নিজের যোগ্যতা অন্যকে কিভাবে, কত সুন্দর করে গুছিয়ে বলতে পারেন। মানে অনেকটা দোকানের সেলসপারসনদের মত। আপনার যোগ্যতা, আপনার আদর্শ, প্রফেশনালিজম এইসব ব্যপার মিলিয়েই বুঝা যাবে আপনি হায়ারড হবেন নাকি রিজেক্টেড হবেন। জব নেই, জব নেই বা ভাল জব নেই বলার আগে চেক করে নিন আপনি নিজের স্কিল বিক্রি করার যে পসরা সাজিয়েছেন তা ঠিকমত সাজাতে পেরেছেন কি’না !!

 


কেমন হলো জানাবেন। ভাল লাগলে শেয়ার করতে পারেন বন্ধুদের সাথে।  কোণ প্রশ্ন থাকলে কমেন্ট সেকশনে জানাতে পারেন। ধন্যবাদ সবাইকে।

Kazi Mamun

Kazi Mamun

আমি কাজী মামুন, পেশায় ওয়েব ডেভেলপার। ইউ.আই. ইউ.এক্স এবং ওয়ার্ডপ্রেস নিয়েই কাজ করা হয়। এর বাইরে নতুন নতুন গ্যাজেট নিয়ে ঘাটা-ঘাটি করতে ভাল লাগে। টেকনোলজি নিয়ে টুকটাক লেখালেখি, মাঝে মাঝে ইউটিউব ভিডিও বা পডকাস্ট করতে ভাল লাগে।

আপনার মতামত দিন...