ABCD পারি বাকিটা দেখিয়ে দিলেই পারবো এই মনোভাব থেকে বেড় না হলে সারাজীবন ABCD তেই আটকে থাকবেন।

শেখার শুরু হয় abcd দিয়ে, এখন আপনি শিখতে শিখতে A থেকে শুরু করে Z পর্যন্ত শিখে ফেললেন, আর ভাবতে শুরু করলেন এখন চাইলেই আপনি সাহিত্যিকদের মত বই লিখে ফেলতে পারবেন। কারণ তারা তো বই লিখে এই abcd দিয়েই। তারা পারলে আমিও পারবো। কিছু জায়গায় আটকে গেলে একটু কেউ দেখিয়ে দিলেই হবে। কিন্তু এটা কি বাস্তবসম্মত কোন চিন্তা? abcd…..xyz, এগুলোকে পাশাপাশি সাজাতে হয়তো আপনি পারবেন কিন্তু সেটাকে অর্থবহ করতে হলে সেগুলো দিয়ে তৈরী হওয়া অর্থবহ শব্দ আপনাকে জানতে হবে। তারপর সেই অর্থবহ শব্দ দিয়ে গুছিয়ে লেখা জানতে হবে। সেই লেখা যাদের জন্য তারা সেটা বুঝতে পারছে কিনা, তারা সেটা গ্রহণ করছে কি’না সেটা নিয়েও কাজ করতে হবে। মানে দাঁড়ালো সুধু abcd জানা মানে আসলে তেমন কিছুই নয়, বরং মাত্র শুরু। এরপর রয়ে গেছে আরও অনেক অনেক ধাপ। যা নিয়মিত চর্চা এবং প্রতিনিয়ত শেখার মাধ্যমে আয়ত্ত করতে হয়।

অনেকেই অনেক সময় ইনবক্সে নক দিয়ে বলে ভাই গত তিন মাস বা ছয় মাস কিংবা এক বছর ধরে কাজ শিখেছি। এখন সব পারি। কিছু প্র্যাক্টিকাল কাজ পেলে ভাল হতো। কাজ করতে গেলে দেখা যায় হাজারো ভুলে ভরা সেই কাজ। সেগুলো নিয়ে জিজ্ঞেস করলে উত্তর সাধারণত হয় এমনঃ “ভাই অনেকদিন প্র্যাকটিস নাই তাই কিছু ভুল হইসে, বা এগুলা তো সেভাবে শিখি নাই, আপনি একটু দেখাইয়া দিয়েন তাহলেই পারবো”।

“একটু দেখাইয়া দিয়েন তাহলে পারবো”, এই কথা থেকে বেড় হয়ে আসতে হবে। দেখিয়ে দেয়ার জিনিস আপনার সিনিয়র আপনাকে অবশ্যই দেখিয়ে দিবে কিন্তু যেঁ জিনিস নিয়ে আপনি দাবি করছেন সেটা আপনার শেখা শেষ এবং সেই কাজের ব্যসিক অনেক জিনিসই ভুল করছেন, তখন বুঝতে হবে আপনার শেখায় ভুল ছিল, বা আপনি ঠিকমত শিখতে পারেননি। আপনার আরও বেশী চর্চা করতে হবে এবং নতুন নতুন জিনিস শিখতে থাকতে হবে। নিজেকে প্রস্তুত করুন এমনভাবে  যেন, “দেখিয়ে দিলেই পারবো এই কথা আপনাকে আর বলতে না হয়”। 

 


 

কেমন হলো জানাবেন। ভাল লাগলে শেয়ার করতে পারেন বন্ধুদের সাথে।  কোণ প্রশ্ন থাকলে কমেন্ট সেকশনে জানাতে পারেন। ধন্যবাদ সবাইকে।

Comments
Kazi Mamun

Kazi Mamun

আমি কাজী মামুন, পেশায় ওয়েব ডেভেলপার। ইউ.আই. ইউ.এক্স এবং ওয়ার্ডপ্রেস নিয়েই কাজ করা হয়। এর বাইরে নতুন নতুন গ্যাজেট নিয়ে ঘাটা-ঘাটি করতে ভাল লাগে। টেকনোলজি নিয়ে টুকটাক লেখালেখি, মাঝে মাঝে ইউটিউব ভিডিও বা পডকাস্ট করতে ভাল লাগে।

Leave a Reply