আপওয়ার্ক নিউ কানেক্টস পলিসি নিয়ে অনেক কথা হচ্ছে। বিড করতেও এখন ১৫ সেন্ট থেকে ৯০ সেন্ট পর্যন্ত দিতে হবে।

 


এই পলিসি কি ভাল হলো না খারাপ হলো?

সব কিছুর’ই ভাল এবং খারাপ দিক আছে। এখানেও তেমনটাই ভাল খারাপ দুইটাই আছে। চলুন জেনে নেই ভাল এবং খারাপ দিকগুলো, যেগুলো আমার অবজারভেশন থেকে পেলামঃ
 

ভাল দিকঃ

১) একটা কাজে আগে যেখানে ৫০-১০০ প্রপোজাল পরতো সেটা এখন কমে ১৫-২০ টায় চলে আসবে, তার মানে স্পেসিফিক যে কাজে আপনি বিড করছেন সেটা ক্লায়েন্ট এর দেখার সম্ভাবনা বেড়ে যাবে।
 
২) কম্পিটিশন আগে থেকে এখন, কিছুটা হলেও ফ্রিল্যান্সারদের ফেভারে থাকবে। কাজের বিপরীতে বিড কম, তাই কাজ পাওয়ার কম্পিটিশন কমবে, ক্লায়েন্ট এর কাছ থেকে রিপ্লাই পাওয়ার সুযোগ বাড়বে।
 
৩) কাজে বিড কম পরলে এবং আশানুরুপ বিড না পেলে, ক্লায়েন্ট ইনভাইটেশন পাঠানো শুরু করবে। আশা করছি আগের চেয়ে ইনভাইটেশনের পরিমান বাড়বে।
 
৪) জব এ বিড করে প্রতি কানেক্ট এর জন্যে যে ১৫ সেন্ট খরচ করছেন, সে জবটি ক্লায়েন্ট ক্লোজ করে দিলে কিন্তু কানেক্ট ফেরত পাবেন। মানে, ক্লায়েন্ট যদি কাউকে হায়ার না করেই জবটি বাদ দিয়ে দেয় তাহলে কানেক্ট ফেরত পাবেন।
 
৫) ক্রয়ক্রিত কানেক্টের মেয়াদ থাকবে ১ বছর।
 
৬) ক্লায়েন্ট এবং ফ্রিল্যান্সার এখন প্রতিটা কাজ এবং বিড’কে গুরুত্ব নিয়ে দেখবে, ফ্রিল্যান্সার যেমন পকেটের পয়সা খরচ করে বিড করছে তেমনি ক্লায়েন্ট’ও জানে এই বিড করতে ফ্রিল্যান্সারকে খরচ করতে হয়েছে, সে সব বিড আরেকটু ভাল করে পরে দেখবে।
 
৭) মার্কেট নষ্ট করা বিড কমবে, কাজের প্রাইসিং ভাল হবে।
 
8) অতিরিক্ত বিড এর কারনে একাউন্ট ব্যান কিছুটা কমতে পারে। (*নিশ্চিত হয়ে বলতে পারছি না এখনো)।
 

এবার আসি খারাপ দিকেঃ

১) মূলত নতুনরা’ই একটু ঝামেলায় পরবে। শুরু করে প্রথমদিকে কানেক্ট কেনা নিয়ে কিছুটা হলেও সমস্যায় পরতে হবে।
 
২) ফ্রি কানেক্ট না থাকায় এবং বারবার বিড করে জব না পেলে ছোট ছোট করে বেশ অনেকটা ইনভেস্ট করতে হতে পারে কাজ পাওয়ার জন্য।
 
এর বাইরে খুব একটা প্রবলেম এখন পর্যন্ত দেখছি না।

এখন কথা হলো, আপওয়ার্ক কেন এই রুলস করলো, আমরা কি কিছু করতে পারি?

 
উত্তরঃ না আমাদের হাতে কিছুই করার নেই। অনেকে বলছেন দেখলাম, ক্লায়েন্ট এর কাছ থেকে জব পোস্ট করার একটা ফি নিতে পারতো। নাহ’রে ভাই সেটা সম্ভব না। দিন শেষে টাকা আসে ক্লায়েন্ট এর কাছ থেকে, তাদের কাজ পোস্ট করতে যদি ফি দিতে হয় তাহলে তারা আর কাজ’ই দিবে না। ক্লায়েন্ট কে গুরুত্ব বেশী দিবে এটাই স্বাভাবিক।
 
যত ফিল্টারিং আর একাউন্ট ব্যান’ই করা হোক না কেন, উল্টাপাল্টা বিড কোনভাবেই বন্ধ হচ্ছিলো। এর চেয়ে বেটার ফি এড করে দেয়া, এখন বিড করলেও আপওয়ার্ক এর লাভ হবে। করুক এখন উল্টাপাল্টা বিড।
Comments
Kazi Mamun

Kazi Mamun

আমি কাজী মামুন, পেশায় ওয়েব ডেভেলপার। ইউ.আই. ইউ.এক্স এবং ওয়ার্ডপ্রেস নিয়েই কাজ করা হয়। এর বাইরে নতুন নতুন গ্যাজেট নিয়ে ঘাটা-ঘাটি করতে ভাল লাগে। টেকনোলজি নিয়ে টুকটাক লেখালেখি, মাঝে মাঝে ইউটিউব ভিডিও বা পডকাস্ট করতে ভাল লাগে।

One Comment

  • Md. Alamgir Hosain says:

    Thanks a lot Kazi Mamun.
    ✔✔👍👍💚💚👌👌

আপনার মতামত দিন...